,

ইতিহাস গড়ে সেনাবাহিনীর জেনারেল পদে দুই বোন

বিডিনিউজ ১০, আর্ন্তজাতিক ডেস্কমারিয়া বারেট ও পাওলা লডি। তারা দুই বোন। আমেরিকার সেনাবাহিনীর জেনারেল হয়ে ইতিহাস গড়েছেন এই দুই বোন। এমন দৃষ্টান্ত যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর ইতিহাসে ছিল না। তবে দুই ভাইয়ের জেনারেল হওয়ার ঘটনা অনেক রয়েছে। কিন্তু দুই বোনের ক্ষেত্রে এমন উদাহরণ ছিল না আগে।

যুক্তরাষ্ট্র ভিত্তিক সিএনএন জানায়, এই দুই বোনের মধ্যে মেজর জেনারেল হলেন মারিয়া বারেট এবং ব্রিগেডিয়ার জেনারেল হলেন পাওলা লডি।

মার্কিন সেনাবাহিনীর একজন মুখপাত্র বলেন, যেহেতু নারীরা বিয়ের পরে মাঝে মাঝে তাদের শেষ নাম পরিবর্তন করে ফেলেন, তাই সেনাবাহিনীকে প্রত্যেক নারী জেনারেলের পাশাপাশি তাদের ভাই-বোনদের নামের সাথে তুলনা করতে হতো এবং তারা ভাই-বোন কিনা তা নির্ধারণ করতে হতো।

তিনি আরও বলেন, এই ক্ষেত্রে সুবিধাটা হলো তারাই প্রথম দুই বোন যারা এই পদে অধিষ্ঠিত হয়েছেন।

জানা যায়, মেজর জেনারেল মারিয়া বারেট নেটকমের কমান্ডিং জেনারেল। আন্তর্জাতিক সম্পর্কে স্নাতক ডিগ্রিধারী মারিয়া ১৯৮৮ সালে সেকেন্ড লেফটেন্যান্ট হিসেবে কমিশন প্রাপ্ত হন।

পাওলা লডি গত জুলাইয়ে পদোন্নতি পান এবং সার্জন জেনারেল অফিসের ডেপুটি চিফ অফ স্টাফ পদে দায়িত্ব নেন। নেভাল ওয়ার কলেজ থেকে সম্মানসূচক স্নাতক ডিগ্রিপ্রাপ্ত লডি লোক প্রশাসন, মিলিটারি আর্টস অ্যান্ড সাইন্স এবং জাতীয় নিরাপত্তা ও পরিকল্পনা বিষয়ে স্নাতকোত্তর করেন।

দুই বোনের মধ্যে বড় মারিয়া বারেট ও ছোট পাওলা লডি।

এই বিভাগের আরও খবর